STL পরিচিতি । পর্ব - ০১
ভেক্টরঃ
ভেক্টর হচ্ছে এক প্রকার ডায়নামিক অ্যারে । অর্থাৎ, এটি অটোমেটিক্যালি রিসাইজ হবে যখনই আমরা এখানে কোন ইলিমেন্ট ইনসার্ট কিংবা ইরেজ করবো । অ্যারে তে আমরা আগে থেকেই সাইজ ডিক্লেয়ার করে থাকি , কিন্তু ভেক্টর এর কিছু বিশেষ সুবিধা হলো আগে থেকে সাইজ ডিক্লেয়ার করার দরকার হয় না, বর্তমানে কয়টা ইলিমেন্ট আছে তা কোন কাউন্টার ভ্যারিয়েবল ছাড়াই জানা যায় , যে কোন পজিশনে ইলিমেন্ট ইনসার্ট করা যায়,ডিলিট করা যায় , খুব সহজে একটা সম্পূর্ণ ভেক্টর অন্য ভেক্টরে ইনসার্ট করা যায়।
কিভাবে ডিক্লেয়ার করবো?
ডাটা ইরেজ করাঃ
ইটারেটর এর মাধ্যমে ডাটা এক্সেস এবং ভেক্টর ক্লিয়ার করাঃ
ভেক্টর সরাসরি অ্যারের মতো করে এক্সেস করা গেলেও অন্যান্য STL এভাবে এক্সেস করা যায় না। সেক্ষেত্রে, ডাটা এক্সেস এর জন্য ইটারেটর এর প্রয়োজন হয় নিচের ছবির মতো করেঃ
সরাসরি n তম পজিশনে ডাটা ইনসার্ট বা ইরেজ করাঃ
মনে রাখা শ্রেয় যে, এক্ষেত্রে কমপ্লেক্সিটি O(n) হবে।
একটি ভেক্টরের মধ্যে আরেকটি ভেক্টর ইনসার্ট করা , দুটি ভেক্টর SWAP করাঃ
একটি ভেক্টরের সাথে আরেকটি ভেক্টর জোড়া দেওয়াঃ
আজ এ পর্যন্তই। পরবর্তী পর্বে হাজির হবো 2D vector এবং ভেক্টরের আরো কিছু অস্থির অপারেশন নিয়ে , সে পর্যন্ত এই টাস্কগুলো প্র্যাকটিস করতে থাকো।
HAPPY CODING
ভালো লিখেছেন, চালিয়ে যান।
ReplyDeleteThanks bhai
ReplyDeleteThanks vaiya.
ReplyDeleteLoop ghuriye kivabe data input nibe dekhale valo hoto.Apni sodo ekta ekta data insert korchen tai clear bujha jacche na kivabe input nibo..
ReplyDelete